Saturday, December 29, 2012

পাত্র-পাত্রীর ঠিকানা ‘সেনসিবল ম্যাচ’

পাত্র-পাত্রীর ঠিকানা ‘সেনসিবল ম্যাচ’

- ফওজিয়া নাজ
পাত্র-পাত্রী দেখার দায়িত্ব আগে আত্মীয়স্বজন বা ঘটকদের মাধ্যমে সম্পন্ন হলেও এখন আর তেমনটি নেই। সময় বদলেছে। ব্যস্ত প্রাত্যহিক জীবনে মনের মতো জীবনসঙ্গী খুঁজে নেয়া যাচ্ছে অনায়াসেই। ঘটকের বদলে পাত্র-পাত্রী খোঁজ দেয়া বা ‘ম্যাচমেকিংয়ের’ দায়িত্ব পেয়েছে হালের বিয়ে বিষয়ক ওয়েবসাইটগুলো! এ যেন ভার্চুয়াল ঘটক। মনের মতো পাত্র-পাত্রীর সন্ধান পেতে সেনসিবল ম্যাচ ডটকম [www.sensiblematch.com] একটি নির্ভরযোগ্য সাইট। এমনটিই দাবি করেছেন এ সাইটের কর্তাব্যক্তিরা। নান্দনিক ডিজাইন আর নতুন নতুন ফিচার নিয়ে চালু হওয়া এ ওয়েবসাইটটি চালুর অল্পদিনের মধ্যেই ব্যবহারকারীদের মাঝে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছে’—জানান সাইটটির ডেভেলপার মশিউল হক।
শুরুর কথা
বিয়ের জন্য পাত্র বা পাত্রী খোঁজা সহজ করে দিতেই বাংলাদেশে যাত্রা শুরু করেছে ম্যাচমেকার ডটকম নামের এ সাইটটি। www.sensiblematch.com ঠিকানার এ সাইটটি তৈরি করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী কম্পিউটার প্রকৌশলী মশিউল হক। সাইটটি তৈরির প্রেক্ষাপট সম্পর্কে তিনি বলেন, বিয়ের বিষয়ে যখন মনস্থির করেছি তখন আমি যুক্তরাষ্ট্রে থাকি। এই সময়ে এ ধরনের একটি সাইটের প্রয়োজন বোধ করি। আমি ব্যক্তিগতভাবে উপলব্ধি করি, এ ধরনের কোনো সাইট আদৌ নেই। আমি নিজের ভবিষ্যত্ ভাবনায় অনিশ্চয়তার মধ্যে পড়ি। আর এ ঘটনাই আমাকে এ ধরনের সাইট তৈরিতে প্রেরণা যোগায়। এছাড়া যুক্তরাষ্ট্রে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান যেমন— মাইক্রোসফট, এইচপি, সান মাইক্রোসিস্টেমসের শুরুর গল্পও আমাকে সাইটটি তৈরিতে অনুপ্রাণিত করেছে।’ গত জুন মাসে রাজধানীর গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
সাইটটির কাজ
বিয়ের আগে পাত্রের যোগ্যতা অনুযায়ী যেমন পাত্রীর প্রয়োজন, তেমনি পাত্রী পক্ষেরও জানার প্রয়োজন রয়েছে ছেলে সম্পর্কে। একে অপরের সম্পর্কে জানা-বোঝার মাধ্যমেই কেবল বিয়ের মতো একটি সামাজিক প্রক্রিয়া সম্পন্ন হয়ে থাকে। যোগ্যতা এবং চাহিদা অনুযায়ী পাত্র-পাত্রী খোঁজা নিতান্তই কম ঝক্কি-ঝামেলার নয়। ক্ষেত্রবিশেষে মাসের পর মাস কেটে গেলেও পছন্দের পাত্র-পাত্রী মেলাতে পারেন না অনেকেই। দেখা যায়, পাত্র পক্ষ যেমন পাত্রী খুঁজছেন তেমনই একজন পাত্রীর অভিভাবকই এরকম একজন পাত্র খুঁজে ফিরেছেন দীর্ঘদিন। কেবল একে অন্যের সঙ্গে যোগাযোগের অভাবেই তাদের ‘খুঁজে ফেরা’ সমস্যার সমাধান হচ্ছে না। সেনসিবল ম্যাচ ডটকম ঠিকানার এ সাইটটি ব্যবহারকারীদের মাঝে এ যোগাযোগ স্থাপনের কাজ করছে। সাইটটি থেকে পছন্দের পাত্র-পাত্রীর ছবি, জীবনবৃত্তান্ত, পছন্দ আর প্রত্যাশাসহ পারিবারিক বিস্তারিত তথ্যও জানা যাবে। চাইলে সাইটটির মাধ্যমেই পছন্দের পাত্র-পাত্রীর কাছে মেইল পাঠানোরও সুযোগ রয়েছে। পাত্র-পাত্রী বা তাদের সংশ্লিষ্ট যে কেউ এই ওয়েবাসাইটে নিজেদের পরিচয় গোপন রেখেই তথ্য আদান-প্রদাণ করতে পারবেন।
মন যারে চায়, তারে খুঁজি
ওয়েবসাইটটির ডাটাবেজে বর্তমানে কয়েক হাজার পাত্র-পাত্রীর ছবিসহ ডাটাবেজ রয়েছে। সুবিশাল এ ডাটাবেজ থেকে নিমিষেই মনের মতো পছন্দের পাত্র-পাত্রী খুঁজে নেয়া যায়। কুইক সার্চ বক্সে চাহিদা অনুযায়ী সার্চ করেই সাইটটিতে প্রয়োজনীয় পাত্র-পাত্রী খোঁজার সুযোগ রয়েছে। এজন্য প্রথমে ওয়েবসাইটটিতে ঢুকে এর ডানপাশের ‘কুইক সার্চ’ বিভাগ থেকে পাত্র-পাত্রী খুঁজে নিতে হবে। এজন্য বিভাগের ‘লুকিং ফর’ কলামের বক্স থেকে পাত্র অথবা পাত্রী কোনটির সন্ধান করতে চান তা নির্বাচন করা যাবে। ‘এজ’ কলামে দু’টি বক্স রয়েছে। কত বছর থেকে কত বছর বয়স পর্যন্ত পাত্রী খুঁজছেন তা এ বক্সে নির্দিষ্ট করেও দেয়া যাবে। যেমন কারও ২০ থেকে ২২ বছর বয়সী পাত্র-পাত্রী প্রয়োজন হলে বক্সে ওই বয়সসীমা নির্দিষ্ট করে দেয়ার পর ওয়েবসাইটটিতে থাকা তালিকা থেকে ওই বয়সের মধ্যে থাকা সব পাত্র-পাত্রীর প্রোফাইল চলে আসবে। ‘রিলিজিওন’ কলামে পাত্র-পাত্রীর ‘ধর্ম’ নির্দিষ্ট করে খোঁজা যাবে। আর ‘কান্ট্রি’ কলামে নির্দিষ্ট করে দিতে হবে কোন দেশের পাত্র-পাত্রী প্রয়োজন। এরপর সার্চ বাটনে ক্লিক করলেই ‘রিকুয়ারমেন্ট’ অনুযায়ী পাওয়া যাবে অনেক পাত্র/পাত্রীর তালিকা। প্রাথমিক তালিকা থেকে ছবি দেখার পর আগ্রহী পাত্র-পাত্রীর নামে ক্লিক করলে তার বিস্তারিত প্রোফাইল পাওয়া যাবে। পাত্র-পাত্রীর কাছে কোনো মেসেজ পাঠাতে চাইলে প্রোফাইল ছবি এবং প্রাথমিক তথ্যের ডানপাশে ‘রাইট টু’ অপশন ব্যবহার করতে হবে। ওই প্রোফাইলটি নিজের প্রোফাইলে ‘ফেবারিট’ হিসেবে যুক্ত করতে চাইলে ব্যবহার করা যাবে ‘অ্যাড টু ফেবারিট’ অপশন। সাইটটিতে প্রত্যেক পাত্র-পাত্রীর তথ্যাবলী দু’ভাবে থাকে। কিছু তথ্য থাকে ‘পাবলিক’ এবং কিছু তথ্য থাকে ‘প্রাইভেট’ভাবে। পাবলিক তথ্যগুলো যে কোনো ব্যবহারকারী দেখার সুযোগ পেয়ে থাকেন। তবে প্রাইভেট তথ্য দেখার জন্য তথ্য আপলোড করা ব্যবহারকারীর কাছে বিশেষ ‘অ্যাক্সেস রিকুয়েস্ট’ পাঠাতে হবে। এ অনুরোধ গৃহীত হওয়ার পরই কেবল ‘ব্যক্তিগত’ তথ্যগুলো জানতে পারবেন।
নিজেই হয়ে যান পাত্র-পাত্রী
বয়স ৭২ কিংবা ২৭ যাই হোক না কেন, বিয়ের জন্য বয়স কোনো বাধা নয়। প্রাপ্ত বয়স্ক যে কেউ এ সাইটটির সদস্য হয়ে তার জীবনসঙ্গী খুঁজে নিতে পারেন। সাইটটিতে যে কেউ নিজের বা আত্মীয়স্বজনের ছবি এবং অন্যান্য তথ্য আপলোড করতে পারেন। এজন্য সাইটটিতে ঢুকে নিবন্ধন এবং ছবি আপলোড করে বিভিন্ন তথ্য যুক্ত করতে হবে। এজন্য সাইটটির হোমপেজে থাকা ‘রেজিস্টার ফ্রি’ বাটনে ক্লিক করতে হবে। নতুন পেজে নাম এবং ই-মেইল ঠিকানা লিখে ‘নেক্সট’ বাটনে ক্লিক করতে হবে। পরবর্তী পেজে নাম-ঠিকানা এবং মোবাইল ফোন নম্বর লিখতে হবে। এরপর নেক্সট বাটন ক্লিক করে পরবর্তী পৃষ্ঠায় দুটি নিরাপত্তা প্রশ্নের উত্তর দিতে হবে। এরপর আবার ই-মেইল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে এবং তথ্যাবলী আপডেট করতে হবে।
সাইটটি সব শ্রেণীর মানুষের জন্য
এসএসসিতে সপ্তম এবং এইচএসসিতে দ্বিতীয় স্থান অধিকারী মেধাবী ছাত্র মশিউল হক শুভ উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। সরকারি বৃত্তি নিয়ে তিনি নর্থ টেক্সাস ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক হন। উত্তর আমেরিকায় ১৪ বছরেরও বেশি সময় বিভিন্ন খ্যাতিমান কোম্পানিতে কাজের অভিজ্ঞতাসম্পন্ন শুভ মাতৃভূমিতে ভিন্ন ধারার শিল্পোদ্যোগে ছিলেন বরাবরই আগ্রহী। তারই ফলাফল সেনসিবল ম্যাচ ডটকম।
Source: http://www.amardeshonline.com 

তথ্যের জন্য যোগাযোগ :মেহেদী হাসান, কমিউনিকেশনস ম্যানেজার, সেনসিবল ম্যাচ ডটকম, ফোন : ০১৭১৫১০৪৮৪০।

 

1 comment:

  1. Could you please elaborate your content mentioning the service charge? It would be help for every visitor here, I believe. And the source link for the matrimonial site isn't working.

    ReplyDelete